বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে বিশ্বসংগীতদিবস পালিত

নিজস্ব প্রতিবেদক : বৃহস্পতিবার , ২২ জুন e ২০২৩

আজ২১জুন, বিশ্ব সংগীত দিবস। সংগীত দিবসের সূচনা হয়েছিল ইউরোপে, মুলত ফ্রান্সে। সেখানে এই উৎসবের নাম দেয়া হয় 'ফেট ডেলা মিউজিক'। যার অর্থ ‘বিশ্ব জুড়ে সঙ্গীতের দিন’।১৯৮২ সালে বিশেষ এই সংগীত উৎসবের দিন টি 'ওয়ার্ল্ড মিউজিক ডে' হিসেবে পরিচিতি লাভ করে। সংগীতের সুরে বিশ্বব্যাপী শান্তি ও ইতিবাচক চিন্তা ও দর্শন কে ছড়িয়ে দিয়ে সবার সাথে মেল বন্ধন প্রতিষ্ঠার উদ্দেশ্যেই প্রতি বছর দিবসটি পালিত হয়।

বাংলাদেশ শিল্প কলা একাডেমির আয়োজনে আজ ২১ জুন ২০২৩ বুধবার বিশ্বসংগীত দিবস পালিত হয়েছে। বিশ্ব সংগীত দিবস উপলক্ষ্যে বাংলাদেশ শিল্প কলার একাডেমির আয়োজনে সংগীত, নৃত্য ও আবৃত্তি বিভাগের ব্যবস্থাপনায় জাতীয় নাট্যশালা মিলনায়তনে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

দিনটি উপলক্ষ্যে আলোচনা ও বর্ণাঢ্য সাংস্কৃতিক অনুষ্ঠান মালার আয়োজন করে বাংলাদেশ শিল্পকলা একাডেমি। সন্ধ্যায় জাতীয় নাট্যশালা মিলনায়তনে আলোচনা পর্ব দিয়ে শুরু হয় মুল অনুষ্ঠান।অনুষ্ঠানে আলোচক হিসেবে ছিলেন ড. সাইমরানা, তেরামালেউফ, দেবরাহ্জান্নাত। সভাপতিত্ব করেন একাডেমির মহাপরিচালক জনাব লিয়াকত আলী লাকী।

সভাপতির বক্তব্যে তিনি বলেন, "প্রতিটি মানুষের অন্তরে রয়েছে সুরের প্রবাহ। রবীন্দ্রনাথ বলে গেছেন গান শুধু গান নয়; এটি একটি উপাসনা ও। বিশ্বে এখন মিউজিক থেরাপি ব্যবহার হচ্ছে।সেখানে বাংলা রাগ সংগীত অন্যতম ভূমিকা রাখছে।"

শিল্পী, কবি-সাহিত্যিকরাই পৃথিবীকে নান্দনিক রাখতে পারেন উল্লেখ করে বিশ্ব সংগীত দিবস উপলক্ষ্যে উপস্থিত দর্শকদের সঙ্গে কন্ঠ মিলিয়ে তিনি পরিবেশন করেন ভুপেনহাজারিকার গান "মঙ্গল হোক এই শতকে মঙ্গল সবার" 

আলোচনায় বক্তারা বলেন- 'বিশ্বের বিভিন্ন সংগীতের ভাষাই চেতনাবোধকে ধারণ করতে হবে, যেন প্রত্যেকে ইতার নিজের আবেগ প্রকাশ করতে পারেন গানের মাধ্যমে’।ফরাসি লালন গবেষক ও ভক্তদেবরাহ জান্নাত বিশ্বসঙ্গীত দিবসে নিজ দেশের স্মৃতিচারন করেন। তিনি বলেন - "সংগীত নিজের আত্মার স্পন্দন। ভক্তি না থাকলে, বোধ ও চিন্তার দর্শন না থাকলে সুর তৈরী হয় না। "সঙ্গীত ও সাধনা সম্পূরক উল্লেখ করে তিনি বলেন - 'আদি তাল, আদিলয় ও গলা পরীক্ষার মাধ্যমে গান তৈরী হয়। কেবল বিশ্ব সঙ্গীতের মাধ্যমে এক তালে, এক সুরে একাত্ম হওয়া যায়'।

অনুষ্ঠানে অনলাইনে যুক্ত হোন লেবাননের জনপ্রিয় কন্ঠশিল্পী তারামালে উফ। বিশ্ব সংগীত দিবসে বাংলাদেশে এ ধরনের আয়োজন নিয়ে শুভেচ্ছা জানিয়ে তিনি পরিবেশন করেন বাংলা গান -' সূর্যোদয়ে তুমি সূর্যাস্তে তুমি'


আর্কাইভ