ইউক্রেনে হামলায় শীর্ষ রুশ জেনারেল নিহত

নিজস্ব প্রতিবেদক : বৃহস্পতিবার , ১৩ July ২০২৩

ইউক্রেনে একটি ক্ষেপণাস্ত্র হামলায় রাশিয়ার এক শীর্ষ জেনারেল নিহত হয়েছেন। রাশিয়ার বেশ কিছু সূত্র এ তথ্য নিশ্চিত করেছে। ইউক্রেনের অধিকৃত দক্ষিণ উপকূলের বার্দিয়ানস্কে একটি হোটেলে হামলায় লেফটেন্যান্ট জেনারেল ওলেগ সোকভ মারা গেছেন বলে জানা গেছে। ওই হোটেলটি রুশ সামরিক কমান্ডারদের আবাসস্থল হিসেবে ব্যবহৃত হচ্ছে। খবর বিবিসির।

ওই জেনারেলের মৃত্যুর বিষয়টি রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় আনুষ্ঠানিকভাবে নিশ্চিত করেনি। তবে টেলিগ্রাম মেসেজিং অ্যাপে রাশিয়ার যুদ্ধ সম্প্রচার করা চ্যানেলগুলো ব্যাপকভাবে এই খবর প্রচার করছে। একটি টিভি চ্যানেলের উপস্থাপক ওলগা স্কাবেয়েভা বলেন, প্রায় সব মিডিয়াতেই এই খবরটি প্রচার করা হয়েছে।

রাশিয়ার দক্ষিণ সামরিক জেলার ডেপুটি কমান্ডার ছিলেন লেফটেন্যান্ট জেনারেল সোকভ। দেশটির রাষ্ট্রীয় প্রচারমাধ্যম রোশিয়া-১ চ্যানেলে টক শো উপস্থাপনা করেন স্কাবেয়েভা। তিনি বলেন, যুক্তরাজ্যের সরবরাহ করা স্টর্ম শ্যাডো ক্ষেপণাস্ত্রের আঘাতে নিহত হয়েছেন ওলেগ সোকভ।

গত মঙ্গলবার টিভি উপস্থাপক ওলগা স্কাবেয়েভার জনপ্রিয় ৬০ মিনিট শোতে উপস্থিত ছিলেন রুশ এমপি ও অবসরপ্রাপ্ত জেনারেল আন্দ্রেই গুরুলিভ। তিনি বলেন, সংঘাতের শুরুতেই মারাত্মকভাবে আহত হওয়া সত্ত্বেও জেনারেল ওলেগ সোকভ সম্প্রতি ইউক্রেনে ফিরে গিয়েছিলেন।

তিনি গত বছরের সেপ্টেম্বরে অধিকৃত পূর্ব ইউক্রেনের সোয়াতোভ এলাকায় রাশিয়ার ১৪৪তম মোটরাইজড ইনফ্যান্ট্রি ডিভিশনের নেতৃত্ব দেওয়ার সময় আঘাত পেয়েছিলেন। অবসরপ্রাপ্ত এই জেনারেল বলেন, দুর্ভাগ্যবশত বীরত্বের সঙ্গেই প্রাণ হারান জেনারেল ওলেগ সোকভ। এই মানুষটি অনেক সম্মানের দাবিদার।

টেলিগ্রামে রাশিয়ার যুদ্ধবিষয়ক অনেক অ্যাকাউন্ট থেকেই তার মৃত্যুর বিষয়টি নিশ্চিত করা হয়। ওয়ারগোঞ্জো অ্যান্ড মিলিটারি ইনফরমেন্চ নামের একটি ব্লগ সাইটেও তার মৃত্যুর কথা জানানো হয়। ওই চ্যানেলের ফলোয়ার পাঁচ লাখের বেশি।


আর্কাইভ