র‌্যাংকিংয়ে বাংলাদেশের দুই নারী ক্রিকেটারের ইতিহাস

নিজস্ব প্রতিবেদক : মঙ্গলবার , ২৫ July ২০২৩

ইতিহাস গড়লেন বাংলাদেশের দুই নারী ক্রিকেটার ফারজানা হক আর নাহিদা আক্তার। নারী ক্রিকেটে দেশের সেরা র‌্যাংকিংয়ে পৌঁছে গেছেন এই দুজন।

মিরপুর শেরে বাংলায় বাংলাদেশ ও ভারতের মধ্যকার সদ্য সমাপ্ত ওয়ানডে সিরিজে ভারতের বিপক্ষে অনেক প্রথমের জন্ম দিয়েছে বাংলাদেশ। প্রথমবারের মতো ওয়ানডেতে হারিয়েছে ভারতের মেয়েদের। প্রথমবারের মতো টাই করে সিরিজও শেষ করেছে সমতায়।

এই সিরিজেই ওয়ানডেতে বাংলাদেশের প্রথম নারী সেঞ্চুরিয়ান হিসেবে ইতিহাসের পাতায় নাম লেখান ফারজানা হক। শেষ ম্যাচে ১০৭ রানের ইনিংস খেলেন তিনি। ডানহাতি এই ব্যাটার ১১ ধাপ এগিয়ে উঠে এসেছেন ১৯তম স্থানে। ক্যারিয়ার সেরা ৫৬৫ রেটিং পয়েন্ট অর্জন করেছেন তিনি।

তিন ম্যাচে ১৮১ রান করে সিরিজের সেরা খেলোয়াড়ও হন ফারজানা। প্রথম বাংলাদেশি নারী হিসেবে ওয়ানডে ব্যাটার র‌্যাংকিংয়ের সেরা ২০-এ জায়গা করে নিয়েছেন ৩০ বছর বয়সী ব্যাটার। এর আগে বাংলাদেশের হয়ে ব্যাটিংয়ে সেরা র‌্যাংকিং ছিল রুমানা আহমেদের। ২০১৭ সালের ফেব্রুয়ারিতে ডানহাতি ব্যাটার ২৫তম স্থানে ছিলেন।

ওয়ানডে বোলার র‌্যাংকিংয়ে ইতিহাস গড়েছেন নাহিদা আক্তার। পাঁচ ধাপ এগিয়ে তিনি উঠে এসেছেন ১৯ নম্বরে। শেষ ম্যাচে তিনটিসহ পাঁচ উইকেট নেওয়া বাঁহাতি স্পিনারও দেশের হয়ে সেরা র‌্যাংকিংয়ে জায়গা করে নিয়েছেন। এর আগে বোলিংয়ে দেশের সেরা র‌্যাংকিং ছিল সালমা খাতুনের। গত বছর ডিসেম্বরে বোলারদের তালিকায় ২০তম হন সালমা।

এছাড়া বোলার র‌্যাংকিংয়ে বড় লাফ দিয়েছেন সুলতানা খাতুন এবং রাবেয়া খান। সুলতানা ২১ ধাপ এগিয়ে ৫৭তম, রাবেয়া ৬০ ধাপ এগিয়ে ৬৩ নম্বরে উঠে এসেছেন।


আর্কাইভ