নিজস্ব প্রতিবেদক

বুধবার , ২৭ ডিসেম্বর ২০১৭

অবশেষে হাসল অ্যালিস্টার কুকের ব্যাট


দীর্ঘদিন ধরেই রানখরায় ভুগছিলেন অ্যালিস্টার কুক। অ্যাশেজ সিরিজে ইংল্যান্ডের লজ্জাজনক হারের পেছনে কুকের ব্যর্থতার অবদানও কম না। তবে ৩-০ ব্যবধানে সিরিজ হারলেও চতুর্থ টেস্টে জ্বলে উঠেছেন ইংল্যান্ডের সাবেক অধিনায়ক। খেলেছেন দারুণ এক শতরানের ইনিংস। কুকের ব্যাটে ভর করে ইংল্যান্ডও গড়ে নিয়েছে শক্ত অবস্থান।

অ্যাশেজ সিরিজের প্রথম তিনটি ম্যাচে ছয় ইনিংস ব্যাটিং করে কুক সংগ্রহ করেছিলেন মাত্র ৮৩ রান। সর্বোচ্চ রানের ইনিংসটি ছিল মাত্র ৩৭ রানের। তবে আজ চতুর্থ টেস্টে হেসেছে কুকের ব্যাট। প্রথম ইনিংসে অস্ট্রেলিয়ার করা ৩২৭ রানের জবাবে ব্যাট করতে নেমে ১০৪ রানের ঝলমলে এক ইনিংস খেলে অপরাজিত আছেন কুক। দ্বিতীয় দিনের খেলা শেষে দুই উইকেট হারিয়ে ১৯২ রান সংগ্রহ করেছে ইংল্যান্ড। ৪৯ রান করে অপরাজিত আছেন ইংল্যান্ডের অধিনায়ক জো রুট। তৃতীয় উইকেটে তাঁরা গড়েছেন ১১২ রানের অবিচ্ছিন্ন জুটি। প্রথম ইনিংসে এখনো অবশ্য ইংল্যান্ড পিছিয়ে আছে ১৩৫ রানের ব্যবধানে।

শতরানের এই ইনিংসটি খেলার পথে কুক পেরিয়ে গেছেন শ্রীলঙ্কান কিংবদন্তি মাহেলা জয়াবর্ধনেকে। টেস্টে সবচেয়ে বেশি রান সংগ্রহের রেকর্ডে এখন জয়াবর্ধনের আগেই দেখা যাবে কুকের নাম। ২০১৪ সালে অবসর নেওয়ার আগে জয়াবর্ধনে করেছিলেন ১১৮১৪ রান। আর কুকের সংগ্রহ দাঁড়িয়েছে ১১৮১৬ রান। আর মাত্র ১৮৪ রান করলেই টেস্ট ক্রিকেট ইতিহাসের ষষ্ঠ ব্যাটসম্যান হিসেবে ১২ হাজার রানের মাইলফলক স্পর্শ করতে পারবেন কুক। ছাড়িয়ে যেতে পারবেন দুই ক্যারিবিয়ান কিংবদন্তি ব্রায়ান লারা ও শিবনারায়ণ চন্দরপলকে। টেস্টে সবচেয়ে বেশি রান সংগ্রহের হিসাবে এখন কুকের নাম আছে অষ্টম স্থানে।


সর্বশেষ সংবাদ