জিনপিংকে তাওয়ানের নির্বাচনে হস্তক্ষেপ না করার আহ্বান বাইডেনের

নিজস্ব প্রতিবেদক : বৃহস্পতিবার , ১৬ নভেম্বর ২০২৩

তাইওয়ানের প্রেসিডেন্ট নির্বাচনে চীনা প্রেসিডেন্ট শি জিনপিংকে হস্তক্ষেপ না করার সতর্কবার্তা দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। বুধবার (১৫ নভেম্বর) সান ফ্রান্সিসকোতে চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে বৈঠকে বাইডেন এসব কথা বলেন।

 

বৈঠক শেষে ক্যালিফোর্নিয়ার উডসাইডে সংবাদ সম্মেলনে বাইডেন বলেন, আশা করি, চীন তাইওয়ানের প্রেসিডেন্ট নির্বাচনে হস্তক্ষেপ করবে না। এ বিষয়ে আমি শিকে সতর্ক করে দিয়েছি।

 

মার্কিন প্রেসিডেন্ট জানান, তাইওয়ান ইস্যুতেও চীনের প্রেসিডেন্টের সঙ্গে আলোচনা হয়েছে। যুক্তরাষ্ট্র তাইওয়ান প্রণালীতে শান্তি ও স্থিতিশীলতা প্রতিষ্ঠার উপর গুরুত্বারোপ করেছে। তাছাড়া তাইওয়ানের সঙ্গে বর্তমানে যে সম্পর্ক রয়েছে, তা পরিবর্তনের ইচ্ছা নেই যুক্তরাষ্ট্রের।

 

এদিন যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যে সামরিক যোগাযোগ আবারও শুরুর ঘোষণা দিয়ে বাইডেন বলেন, ভুল বোঝাবুঝির কারণে আমাদের মধ্যে কিছু আপত্তিকর ঘটনা ঘটেছে। তাই আমরা আবারও নিজেদের মধ্যে সরাসরি সামরিক যোগাযোগ শুরু করতে যাচ্ছি।

 

চীনা প্রেসিডেন্টের সঙ্গে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ ও গাজা সংঘাত নিয়েও আলোচনা হয়েছে বলে জানিয়েছেন বাইডেন। বলেন, যেসব অঞ্চলে চীনের কর্মকাণ্ড নিয়ে উদ্বেগ রয়েছে তা নিয়ে আলোচনা হয়েছে।

 

সংবাদ সম্মেলনের শেষদিকে চীনের প্রেসিডেন্টকে ‘স্বৈরশাসক’ বলে আখ্যায়িত করেন বাইডেন। এ নিয়ে এক সাংবাদিকের প্রশ্নের জবাবে মার্কিন প্রেসিডেন্ট বলেন, দেখুন, তিনি এমন একটি দেশ পরিচালনা করেন, যা কমিউনিস্ট। ওই দেশের সরকারের গঠন আমাদের থেকে সম্পূর্ণ আলাদা। এই অর্থে তিনি একজন স্বৈরশাসক।


আর্কাইভ