অনাকাঙ্খিত বক্তব্যের জন্য অনুতপ্ত : সিইসি

নিজস্ব প্রতিবেদক : মঙ্গলবার , ১৯ July ২০২২

রাজনৈতিক দলগুলোর সঙ্গে আলোচনাকালে কথার প্রসঙ্গে  নির্বাচনের মাঠে কেউ তলোয়ার নিয়ে এলে তাকে মোকাবিলায়  ‘তলোয়ার নিয়ে এলে আপনারা রাইফেল নিয়ে দাঁড়াবেন’ বলে যে বক্তব্য  দিয়েছিলেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল। কথাটি কৌতুক ছিল বলে মন্তব্য করেছেন তিনি। 
 
মঙ্গলবার ইসলামী ঐক্যজোটের সঙ্গে সংলাপের সমাপনী বক্তব্যে সিইসি ওই দলকে এসব কথা বলেন। তিনি বলেন, এ বক্তব্যের এজন্য আমি অনুতপ্ত। তবে এই বক্তব্য আমি মিন করে বলিনি। কৌতুক করে বলেছি। মিন করে বললে অস্ত্র সংগ্রহ করতে বলতাম।

এ সময় সিইসি গণমাধ্যমকেও দোষারোপ করেন। তিনি বলেন, গণমাধ্যম বুঝে, না বুঝে আর ওই বক্তব্য প্রচার করে তার মর্যাদা ক্ষুণ্ন করে দিয়েছে। 

এদিন ইসলামী ঐক্যজোটের চেয়ারম্যান আবুল হাসনাত আমিনীর নেতৃত্বে ঐক্যজোটের ১০ সদস্যের একটি প্রতিনিধিদল সংলাপে অংশ নেয়। সংলাপে বক্তব্যের সময় ‘তলোয়ার নিয়ে এলে আপনারা রাইফেল নিয়ে দাঁড়াবেন’—সিইসিকে এ ধরনের বিতর্কিত বক্তব্য না দেওয়ার পরামর্শ দেয় দলটি। পরে সমাপনী বক্তব্যে সিইসি এর জবাব দেন।

এনডিএম’র সঙ্গে সংলাপে এ ধরনের একটি বক্তব্য আসার বিষয়টি উল্লেখ করে সিইসি হাবিবুল আউয়াল বলেন, আমার এক ভাই বলেছেন একটা বিভ্রান্তি সৃষ্টি হচ্ছে। পরশু আমি বলেছিলাম যে ‘কেউ তলোয়ার নিয়ে এলে আপনারা রাইফেল নিয়ে দাঁড়াবেন’। এটা আপনাদের বুঝতে হবে একজন প্রধান নির্বাচন কমিশনার এই কথাটি কখনও মিন করে বলতে পারেন না। আমি হয়ত অল্প শিক্ষিত। অল্প শিক্ষিত হলেও তারা এ ধরনের কথা বলতে পারেন না।

গণমাধ্যমকে তথ্য সরববাহে নির্বাচন কমিশনের উদার-নৈতিক অবস্থানের কথা উল্লেখ করে কাজী হাবিবুল আউয়াল বলেন, আমরা যতগুলো সম্মেলন বা আলোচনা করেছি কোনো রাখঢাক করিনি। বড় স্ক্রিনে আমার কথা ও ছবি প্রচার করা হয়। কিন্তু কেন মিডিয়া এটা করল? এটা কি বুঝে, নাকি না বুঝে। ওনাদের প্রতি আমার শ্রদ্ধা ‍খুবই আছে। কিন্তু এটা করে আমার মর্যাদাকে একেবাবেই ক্ষুণ্ন করে দেওয়া হয়েছে এবং আপনারাও এটা বিশ্বাস করছেন।

তিনি বলেন, আমার বাবা বেঁচে থাকলে উনিও বিশ্বাস করতেন না যে আমার ছেলে এমন বাজে পরামর্শ দিল কেন? আমার মা বেঁচে থাকলেও বিশ্বাস করতেন না। ওনারা সবাই পেপার পড়তেন। পেপার পড়ে তারা হয়তো বলতেন— ‘বাবু এত খারাপ পরামর্শ দিলে কেন’।  আমি এজন্য এটাই বলব—  কখনও কখনও আমরা ভুল করে ফেলি। এর জন্য অনুতপ্ত। আমি হিউমার করতে গিয়েছিলাম। এটাই আসল। কিন্তু ওটাকে ওইভাবে প্রচার না করে কিছুটা বস্তুনিষ্ঠভাবে যদি বলা হতো— ‘উনি হিউমার করে বলেছেন’। তাহলে আমার হয়তো..। আমি এটা বলেছি এটা আপনারাও (ঐক্যজোট) বিশ্বাস করেছেন। এজন্য বলেছেন আমি যেন এ ধরনের কথা না বলি। কিন্তু এটা আমি মিন করে বলিনি। যাক আমাকে ক্ষমা করবেন এজন্য। ক্ষমা করবেন।


আর্কাইভ