জাটকা বিক্রির দায়ে ২ জনের জেল-জরিমানা

নিজস্ব প্রতিবেদক : বুধবার , ২২ মার্চ ২০২৩

মতলব উত্তর (চাঁদপুর) প্রতিনিধি : চাঁদপুরের মতলব উত্তর উপজেলায় জাটকা বিক্রির দায়ে ২ জনকে কারাদণ্ড ও অর্থদণ্ড দিয়েছে ভ্রাম্যমাণ আদালত। এসময় ঘটনাস্থল থেকে ১০০ কেজি জাটকা জব্দ করা হয়। 

 

বুধবার (২২ মার্চ) সকাল ৬ টার দিকে উপজেলার এখলাছপুর ও ছেংগারচর বাজার এলাকার মৎস আড়তে এ অভিযান চালান মতলব উত্তর উপজেলার সহকারী কমিশনার (ভূমি) ও ভ্রাম্যমাণ আদালতের বিচারক মোঃ আল এমরান খান। অভিযানে জব্দ করা ১০০ কেজি জাটকা স্থানীয় ৪টি এতিমখানায় বিতরণ করা হয়।

 

সাজাপ্রাপ্তরা হলেন-  রুহুল আমিন (৩৫) ও আমিন উদ্দিন (৩৪)।

 

ভ্রাম্যমাণ আদালত সূত্রে জানা যায়, গোপন সংবাদের ভিত্তিতে বুধবার ভোরে মতলব উত্তর উপজেলার ছেংগারচর বাজার ও এখলাছপুর এলাকার মৎস আড়তে যৌথ অভিযান চালায় উপজেলা মৎস বিভাগ ও উপজেলা প্রশাসন। অভিযানে প্রায় ১০০ কেজি জাটকা জব্দ করা হয়। পাশাপাশি জাটকা বিক্রির ও সরবরাহের দায়ে ঘটনাস্থল থেকে ২ জনকে আটক করা হয়। পরে তাদের বিভিন্ন মেয়াদে কারাদণ্ড ও অর্থদণ্ড দেয়া হয়।

 

উপজেলার জ্যেষ্ঠ মৎস্য কর্মকর্তা মনোয়ারা বেগম বলেন, ইলিশ আমাদের জাতীয় সম্পদ। আমাদের দেশের অর্থনীতির চাকা সচল রাখতে ইলিশ খুব গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। তাই আমাদের সকলের উচিৎ মা ইলিশ ও জাটকা ক্রয় বিক্রয় থেকে বিরত থাকা।

 

উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও ভ্রাম্যমাণ আদালতের বিচারক মোঃ আল এমরান খান বলেন, জাটকা ইলিশ ক্রয়-বিক্রয় দুটোই নিষিদ্ধ। যারা এর সাথে জড়িত থাকবে তাদের আইনের আওতায় আনা হবে। আমরা আজ অভিযান চালিয়ে বিপুল পরিমাণ জাটকা জব্দের পাশাপাশি ২ জনকে আটক করে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে জেল জরিমানা করেছি। আমাদের এ অভিযান সবসময় অব্যাহত রাখা হবে। 

 

উল্লেখ্য, জাটকা ইলিশ রক্ষায় গত ১ মার্চ থেকে ৩০ এপ্রিল পর্যন্ত মেঘনা পদ্মা নদীতে জাটকা মাছ ধরা সম্পূর্ণভাবে নিষিদ্ধ করেছে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়। এই ২ মাস জাটকা পরিবহন, বিক্রি ও বাজারজাতকরণও নিষিদ্ধ করা হয়েছে। 


আর্কাইভ