উদীচী কর্মী মুক্তির হত্যাকারীর দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে সমাবেশ

নিজস্ব প্রতিবেদক : বুধবার , ০৩ মে ২০২৩

 নেত্রকোনার বারহাট্টা উপজেলার বাউশি ইউনিয়নের ছালিপুরা গ্রামের বাসিন্দা, বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী বারহাট্টা শাখা সংসদের সদস্য নির্মল কুমার বর্মণের দশম শ্রেণী পড়ুয়া কন্যা মুক্তি রাণী বর্মণের নৃশংস হত্যাকাÐের তীব্র নিন্দা এবং প্রতিবাদ জানিয়েছে বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী। এক বিবৃতিতে উদীচী কেন্দ্রীয় সংসদের সভাপতি অধ্যাপক বদিউর রহমান এবং সাধারণ সম্পাদক অমিত রঞ্জন দে জানান, উদীচী বারহাট্টা শাখার একজন প্রতিভাবান, প্রতিশ্রæতিশীল ও উদীয়মান কণ্ঠশিল্পী ছিল মুক্তি রানী বর্মণ। পাশাপাশি নারী প্রগতি সংঘের সাথে যুক্ত হয়ে সমাজের নারীদের শোষণ, বঞ্চনা দূর করার সংগ্রামে নিজেকে নিয়োজিত করেছিল সে। কিন্তু, সমাজে বিরাজমান পুরুষতান্ত্রিক আধিপত্যবাদী মানসিকতা এবং মানবিক মূল্যবোধের অবক্ষয়ের নৃশংস শিকার হতে হয়েছে তাকে। 

বিবৃতিতে উদীচী নেতৃবৃন্দ জানান, দীর্ঘদিন ধরে মুক্তি এবং এলাকার মেয়েদের উত্যক্ত করে আসছিল স্থানীয় শামছুল হকের ছেলে বখাটে কাউছার। মুক্তি ও তার বন্ধুরা কয়েকবার এর প্রতিবাদও করেছে। ০২ মে মঙ্গলবার বিকেলে স্কুল থেকে ফেরার পথে সাঙ্গপাঙ্গ নিয়ে মুক্তির উপর ধারালো অস্ত্র দিয়ে হামলা চালায় কাউছার। আশঙ্কাজনক অবস্থায় উদ্ধার করে প্রথমে বারহাট্টা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স এবং পরে উন্নত চিকিৎসার জন্য ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে নেয়ার পর মৃত্যুবরণ করে মুক্তি। উদীচী কেন্দ্রীয় সংসদ এই বর্বরতম হত্যাকাÐের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছে। এরই মধ্যে উদীচী নেত্রকোনা জেলা সংসদ, বারহাট্টা শাখা সংসদ এবং স্থানীয় সচেতন নাগরিকদের উদ্যোগে মুক্তির হত্যার প্রতিবাদে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। 

আশার কথা হলো, দ্রæত পদক্ষেপ গ্রহণ করার কারণে মুক্তির হত্যাকারী কাউছারকে গ্রেপ্তার করতে সক্ষম হয়েছে পুলিশ। তবে, উদীচী কেন্দ্রীয় সংসদ মনে করে, শুধু খুনীকে গ্রেপ্তার করলেই চলবে না। এ ঘটনার সুষ্ঠু তদন্তের মাধ্যমে কাউছারের সাথে যারা সহযোগী হিসেবে ছিল তাদেরকেও আইনের আওতায় আনতে হবে। এছাড়া, বিচারের দীর্ঘসূত্রতা বা আইনের ফাঁকফোকর গলে কোনভাবেই যেন খুনী পার না পেয়ে যায়, তাও নিশ্চিত করার দাবি জানাচ্ছে উদীচী। 

উদীচী কর্মী মুক্তি রানী বর্মণ হত্যার প্রতিবাদ এবং হত্যাকারী কাউছারের দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে আগামীকাল ০৪ মে বৃহস্পতিবার বিকাল ৫টায় শাহবাগে জাতীয় জাদুঘরের সামনে প্রতিবাদী সমাবেশ করবে বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী। এতে যোগ দেবেন অন্যান্য প্রগতিশীল বিভিন্ন সংগঠনের নেতা-কর্মীরাও। উক্ত সমাবেশে আপনার স্বনামধন্য গণমাধ্যমের একজন প্রতিনিধি এবং ক্যামেরাম্যান/চিত্রগ্রাহক প্রেরণ করে সংবাদ ধারণ এবং তা প্রচার/প্রকাশের ব্যবস্থা গ্রহণের জন্য উদীচীর পক্ষ থেকে বিনীত অনুরোধ জানাচ্ছি। 
 


আর্কাইভ