নিজস্ব প্রতিবেদক

বুধবার , ১৩ ডিসেম্বর ২০১৭

অবসরের কথা ভাবছেন না কুক


সময়টা খুব একটা ভালো যাচ্ছে না অ্যালিস্টার কুকের। অ্যাশেজ সিরিজে এখন পর্যন্ত চারটি ইনিংস খেলে করেছেন মাত্র ৬২ রান। ইংল্যান্ডের সাবেক এই অধিনায়কের দিন ফুরিয়ে আসছে কি না, সে প্রশ্নও উঠতে শুরু করেছে ক্রিকেটবিশ্বে। তবে এখনই যে অবসর নিয়ে কিছু ভাবছেন না, তা স্পষ্ট করেই জানিয়ে দিয়েছেন কুক। আরো যত দিন পারেন, খেলে যাবেন। আপাতত এমনটাই জানিয়েছেন টেস্টে ইংল্যান্ডের পক্ষে সবচেয়ে বেশি রান করা এই ব্যাটসম্যান।

২০০৬ সালে টেস্ট অভিষেকের পর এখন পর্যন্ত কুক খেলেছেন ১৪৯টি টেস্ট। অস্ট্রেলিয়ার বিপক্ষে তিনি খেলতে যাচ্ছেন নিজের ১৫০তম টেস্ট। তবে সাম্প্রতিক পারফরম্যান্স দেখে কুকের শেষের শুরু নিয়ে আলাপ শুরু করে দিয়েছেন অনেকেই। অস্ট্রেলিয়ার সাবেক পেসার মিচেল জনসন ও ইংল্যান্ডের সাবেক ব্যাটসম্যান কেভিন পিটারসেন মনে করছেন, কুকের হয়তো বিদায় বলার সময় চলে এসেছে। তবে এসব কথায় একেবারেই পাত্তা দিচ্ছেন না কুক। বয়স ৩৩ হয়ে গেলেও এখনো বাড়তি অনুশীলন করে নিজেকে প্রস্তুত করার চেষ্টা করেন বলে জানিয়েছেন ইংল্যান্ডের সাবেক এই অধিনায়ক। তিনি বলেছেন, ‘আমি এখনো কোনো সিদ্ধান্ত নিইনি। আমার সব মনোযোগ পরবর্তী ম্যাচগুলোর দিকে। যাঁরা আমার অবসর নিয়ে কথা বলছেন, তাঁদের কোনো ধারণাই নেই আমার সম্পর্কে। তাঁরা এটা জানেন না যে, আমি ইনডোরে অনেকক্ষণ অতিরিক্ত অনুশীলন করি।’

ইংল্যান্ডের পক্ষে টেস্টে সবচেয়ে বেশি রান করার রেকর্ডটি অনেক আগেই নিজের করে নিয়েছেন কুক। এবার তাঁর সৌজন্যে নতুন আরেকটি মাইলফলকের সঙ্গেও পরিচিত হতে যাচ্ছে ইংল্যান্ডের ক্রিকেট অঙ্গন। ইংল্যান্ডের প্রথম ক্রিকেটার হিসেবে তিনি স্পর্শ করবেন ১৫০তম টেস্ট খেলার মাইলফলক। রানের হিসেবেও দারুণ এক মাইলফলকের হাতছানি আছে কুকের সামনে। আর মাত্র ৩০৯ রান করতে পারলেই ইংল্যান্ডের প্রথম ব্যাটসম্যান হিসেবে ১২ হাজার টেস্ট রানের মাইলফলক স্পর্শ করতে পারবেন এই ওপেনার। সব মিলিয়ে যে মাইলফলকটি ছুঁয়েছেন মাত্র পাঁচজন ব্যাটসম্যান।


সর্বশেষ সংবাদ