সেন্ট মার্টিন দ্বীপে তিন দিনব্যাপী আন্তর্জাতিক আর্ট ক্যাম্প, ওয়ার্কশপ

নিজস্ব প্রতিবেদক : সোমবার , ০৫ ফেব্রুয়ারী ২০২৪

বাংলাদেশী শিল্প সংগঠন 'হোয়াইট পেপার' তিন দিনব্যাপী প্রথম আন্তর্জাতিক  আর্ট ক্যাম্প, ওয়ার্কশপ ও প্রদর্শনীর আয়োজন করেছে সেন্ট মার্টিন দ্বীপে।ক্যাম্পে বাংলাদেশ, ভারত ও নেপালের ত্রিশজন শিল্পী অংশ নিচ্ছেন।


সোমবার সকালে সেন্ট মার্টিন দ্বীপের পশ্চিম বিচে ক্যাম্পের উদ্বোধন করা হয়েছে।

উদ্বোধনী অনুষ্ঠান সঞ্চালনা করেন সোনিয়া বিনতা হাসান। বাংলাদেশের শিল্পী এস এম ওয়াহিদুজ্জামান, শাহানুর মামুন, ভারতীয় শিল্পী অচিন্ত্য হাজরা এবং নেপালি শিল্পী এনবি গুরুং যৌথভাবে অনুষ্ঠানের উদ্বোধন করেন।

উদ্বোধনী অনুষ্ঠানে ছিল সাংস্কৃতিক অনুষ্ঠান, মাস্টারক্লাস ও আলোচনা সভা।



এনবি গুরুং বলেন, ‘বিভিন্ন দেশের শিল্পীদের সঙ্গে আর্ট ক্যাম্পে অংশগ্রহণ  করা নবীন শিল্পীদের জন্য গুরুত্বপূর্ণ। যদিও শিল্পের একটি সার্বজনীন ভাষা আছে কিন্তু শিল্পী হিসেবে বেড়ে ওঠার জন্য অন্যদের সাথে আলোচনা করা এবং অন্যদের কাছ থেকে শেখা গুরুত্বপূর্ণ।

 

আমি এখানে অতিথি হিসেবে অংশগ্রহণ করতে পেরে আনন্দিত, আমি আশা করি এই আর্ট ক্যাম্প থেকে আমি অনেক কিছু  শিখতে পারব।'

‘এই প্রথম বাংলাদেশে এলাম। এই আর্ট ক্যাম্পে বাংলাদেশি ও নেপালি শিল্পীদের সঙ্গে অংশ নিতে পেরে আমি আনন্দিত। আমি আশা করি এই ক্যাম্পটি আমাদের চিন্তাভাবনা এবং শিল্পচর্চাকে বিকশিত করতে সাহায্য করবে,’ বলেছেন অচিন্ত্য হাজরা।

‘আমি এই আন্তর্জাতিক আর্ট ক্যাম্পের জন্য হোয়াইট পেপার এবং শিল্পী সংগঠক সোনিয়া বিনতে হাসানকে ধন্যবাদ জানাই। আমরা এই আর্ট ক্যাম্পে আঁকবো বাংলাদেশের সুন্দর প্রকৃতি, বিশেষ করে সেন্ট মার্টিন দ্বীপের সৌন্দর্য।
এই আর্ট ক্যাম্পের মাধ্যমে আমরা এনবি গুরুং-এর মতো স্বনামধন্য শিল্পী এবং অন্যান্য অংশগ্রহণকারীদের কাছ থেকেও শিখতে পারব ,’ বলেন শাহানুর মামুন।

‘হোয়াইট পেপার কাজ করছে মাত্র চার বছর এবং সেন্ট মার্টিনে এই প্রথম আমরা একটি আন্তর্জাতিক আর্ট ক্যাম্পের আয়োজন করতে পেরেছি। আমরা বাংলাদেশ এবং বাংলাদেশের তরুণ শিল্পীদের আন্তর্জাতিক অঙ্গনে প্রমোট করার জন্য কাজ
করছি। আমি সকল অংশগ্রহণকারী বিশেষ করে বাংলাদেশের সিনিয়র শিল্পী এবং ভারত ও নেপাল থেকে আসা অতিথিদের ধন্যবাদ জানাই,' বলেছেন সোনিয়া বিনতা হাসান।

অনুষ্ঠানের সভাপতিত্ব করেন এস এম ওয়াহিদুজ্জামান যিনি ক্যাম্পে অংশগ্রহণের জন্য সকল শিল্পীদের ধন্যবাদ জানান।

এলি খান, আতিকিয়া ফারজানা দিনা, আতিক মামুন, আল আকসা, মোঃ সামসুজ্জামান লিন্টু, জাহাঙ্গীর আলম, এম এ আসলাম মোল্লা, ইমরান হোসেন ইমু, ফারিসা মাহমুদ, লায়লা আঞ্জুমান আরা এবং জিএম জোয়ার্দার অংশগ্রহণকারী বাংলাদেশি শিল্পী এবং নেপালি শিল্পী রাজন মহারজান, বিকাশ শাক্য, শিবানী রানা গুরুউনা, উম্মুল ইসলাম প্রমুখ, চিত্র বাহাদুর বুধা মাগার, সুদীপ বিসংখে এবং রিক বাহাদুর গুরুং এই ক্যাম্পে অংশগ্রহণ করেন।

বুধবার সেন্ট মার্টিন দ্বীপের পশ্চিম বিচে শিল্পীদের দলগত প্রদর্শনী অনুষ্ঠিত হবে।


আর্কাইভ